চিকিৎসা

শরীরে এইরকম দাগ কেন হয়?

ছিঃ! কত নোংরা। গায়ে সাবান লাগাস না কয়দিন?

তোর পাশে বসতেও তো ঘেন্না লাগে!

আপনার আশে পাশের কোন বন্ধু বা নিজের ই এমন হয়ত আছে। কৈশোরে ছিল। লোকসমাজে যাওয়ার অবস্থা নেই। একটা সুন্দর মালা বা বড় গলার জামা পরার জো নেই। কারণ বডি শেমিং কে তো আমরা আবার শিল্পের পর্যায়ে নিয়ে গেছি।

থামুন। বাথসল্ট, পিংক সলট, ব্র‍্যান্ডের টোনার হাবিজাবি আর সাবান ডিটারজেন্ট এ চামড়া ঘষে তুলে ফেলার আগে ভাবুন এটা আসলে কেন হল? এত ঘষায় ও যাচ্ছেনা কেন?

কারণ এই রকম কালোদাগ ( গলা, ঘাড়, বগল, কনুই, নিতম্বের আশেপাশে) হতে পারে Acanthosis nigricans নামে একটা লক্ষণ। এটা কোন রোগ নয়, জ্বরের মত এটাও শুধু রোগের লক্ষণ।

কেন হয়?

১. পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম
২. স্থুলতা
৩. হাইপোথাইরয়েডিজম
৪. ডায়াবেটিস ( প্রি ডায়াবেটিক স্টেজ)
৫. জন্মবিরতিকরণ পিল সেবন

অনেক বাচ্চা/ বয়ঃসন্ধি তে উপনিতদের শরীরে এই দাগ টাইপ ২ ডায়াবেটিস এর আগাম সংকেত। শরীরে ইনসুলিন রেজিস্টান্স এর কারণে এমন হতে পারে।

হরমোনাল কারণে মেয়েদের সাধারণত বেশি হয়। জাতিগত ভাবে আমেরিকান দের বেশি হয়। তবে তারা চিকিৎসা পায় তাই খুব একটা বড় সমস্যা হয়না।

এই acanthosis তেমন কোন বড় সমস্যা করেনা। কিন্তু এটা যেসব রোগের সংকেত দিচ্ছে সেগুলো অবশ্যই গুরুত্বপূর্ণ এবং চিকিৎসা প্রয়োজন। তারচেয়ে বেশি প্রয়োজন এর জন্য যে সামাজিক হেনস্থার সম্মুখীন হতে হয় তার বিহিত করা।

হাইজিন ইস্যু থাকতেই পারে। কিন্তু যখন দেখছেন সাবান ডলে ময়লা যাচ্ছেনা তখন লবণে যাবে সেই আশা কম।একের ভেতর সব ক্রিমে নির্ভর না করে ডাক্তারের কাছে যান।
#সংগৃহীত

Facebook Comments

Related Articles

Back to top button