মহাকাশ

সৌরজগতের গ্রহ সমূহের নামকরণের ইতিহাস

সৌরজগতের গ্রহ–উপগ্রহ এর নামকরণ করে থাকে একটা সংস্থা যার নাম International Astronomical Union (IAU)। সংস্থাটি ১৯১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সকল গ্রহ-উপগ্রহের নামকরণের জন্য এটিই একমাত্র স্বীকৃত সংস্থা।এর অনেক নামকরণ অতি আদিকাল হতে চলে আসছে বা ঐতিহাসিক ভাবে প্রবর্তিত। রোমান ও গ্রিক জ্যোতিবির্দরা তাদের বিভিন্ন দেবতাদের নামানুসারে গ্রহের নামকরন করেছেন।

১. বুধ( মার্কারী): বুধ গ্রহ সূর্যের সবচেয়ে কাছের একটি উত্তপ্ত গ্রহ।
ডানা বিশিষ্ট রোমান দেবতা মার্কারী (Mercury) থেকে এসেছে মার্কারী গ্রহের নাম।
রোমান “মার্কারী”র গ্রীক নাম হার্মিস। হার্মিস হল ব্যবসা-বাণিজ্য এবং ভ্রমণের দেবতা। তাকে ঈশ্বরের বার্তাবাহকও বলা হয়ে থাকে। মার্কারী বা হার্মিসের প্রধান বৈশিষ্ট্য হলো তার প্রচণ্ড দ্রুত গতি। এই দ্রুত গতির বৈশিষ্ট্যের কারণে বুধ গ্রহের এই “মার্কারী” নামকরণ। কারন বুধ গ্রহের দ্রুতি বেশি।

২. শুক্র (ভেনাস): শুক্র গ্রহের অবস্থান বুধ গ্রহের পরে। এটি সবচেয়ে সুন্দর গ্রহ। রোমান ভালবাসার দেবী Venus বা গ্রীক ভালোবাসা ও সৌন্দর্যের দেবী আফ্রোদিতির নামানুসারে শুক্র গ্রহের নামকরণ করা হয়। ভেনাস গ্রহের নামকরন এর অপার একটি কারন হচ্ছে এর সৌন্দর্য। আমাদের সৌরজগত এর সবচেয়ে উজ্জ্বল ও সুন্দর গ্রহ – শুক্র।

৩.পৃথিবী (আর্থ): পৃথিবী সৌরজগতের একমাত্র মানুষ বসবাস উপযোগী গ্রহ। Earth শব্দটার নামকরণের তেমন কোন তাৎপর্যগত মানে খুঁজে পাওয়া যায়নি। প্রোটো-জার্মানিক (Proto-Germanic) শব্দ Eartho থেকে আর্থ শব্দটার উৎপত্তি বলে ধারণা করা হয়।

৪.মঙ্গল (মার্স): এটি পৃথিবীর সবচেয়ে কাছের গ্রহ। এর রং রক্তের মতোই লাল। রোমান যুদ্ধের দেবতা মার্স (Mars), যার গ্রীক নাম এরিস এর নামে মার্সের নামকরণ করা হয়। যুদ্ধক্ষেত্রের রক্তাক্ত যুদ্ধক্ষেত্রের মত লাল হওয়ার কারণে রোমানরা মঙ্গল এর এই নামকরণ করেছিলো।

৫.বৃহস্পতি (জুপিটার): এটি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ।
দেবতা ও মানুষের পিতা রোমান গড জুপিটার এর নামনুসারে এর নামকরন করা হয়। সবাই তাকে গ্রীক, “জিউস ” নামেই বেশী চিনে। জুপিটারের নামকরণের কারণ কাউকে বলার প্রয়োজনই পড়েনা। জিউসের মতই প্রচণ্ড এবং বিশাল এই বৃহস্পতি গ্রহ।

বৃহস্পতি আয়তনে পৃথিবীর ১৩০০ গুণ বড়। বৃহস্পতি এতই বড় যে এর ভর সৌরজগতের সকল গ্রহের সম্মিলিত ভরের আড়াই গুণেরও বেশী। তাই সর্বাপেক্ষা শক্তিশালী দেবতার নামে বৃহস্পতির নামকরণ করা হয়।

৬.শনি ( স্যাটার্ন): সৌরজগতের সবচেয়ে বেশি উপগ্রহ বিশিষ্ট ও আকারের দিক দিয়ে দ্বিতীয় বৃহত্তম গ্রহ এটি। জিউস, পোসাইডন, হেইডিস, এবং হেরার পিতা, অতি বিশাল টাইটান “ক্রনোস” এর রোমান নাম “Saturn” থেকে শনি গ্রহের নামকরণ করা হয়। ক্রনোস হল প্রচণ্ড নিষ্ঠুর, সন্তানভক্ষণকারী এবং টাইটানদের রাজা। শনির উপগ্রহের নামগুলো সব টাইটাইনদের নামে করা হয় যারা সবাই ক্রনোসের ভাই-বোন।

৭.ইউরেনাস: এটি আকারের দিক দিয়ে তৃতীয় বৃহত্তম গ্রহ।গ্রীক আকাশের দেবতা ইউরেনাস এর নামে ইউরেনাস গ্রহের নামকরণ করা হয়।

৮.নেপচুনঃ সূর্য থেকে সবচেয়ে দূরের গ্রহ এটি। নেপচুনের নামকরণ করা হয়েছে রোমান সমুদ্রের দেবতা নেপচুনের নামে, যার গ্রীক নাম পোসাইডন।

৯. প্লুটোঃ এটিকে এখন আর গ্রহ বলা হয় না, ২০০৬ সালে এটি গ্রহের মর্যাদা হারায়।প্লুটোর নাম রাখা হয় মৃত্যু ও পাতালপুরীর দেবতা প্লুটোর নামে, যার গ্রীক নাম হেইডিস। প্লুটোর অবস্থান এতই দূরে এবং এতই অন্ধকারাছন্ন যে প্লুটোকে পাতালপুরী মনে করা হতো।

Facebook Comments

Related Articles

Back to top button