বিজ্ঞান

স্মার্টফোনের স্বচ্ছ কভার ব্যবহারে হলদেটে হয় কেন

সময়ের সঙ্গে কেবল মানুষ নয়, স্মার্টফোনের কভারও বদলায়। বিশেষ করে সিলিকনের তৈরি স্বচ্ছ কভারগুলো দেখবেন মাস কয়েক ব্যবহারের পর হলদেটে থেকে লালচে হতে শুরু করে। পেছনের কারণটা খুব একটা জটিল নয়। তবে বিজ্ঞান তো আছেই।

সিলিকন বেশ নমনীয় পলিমার। সহজে দোমড়ানো-মোচড়ানো যায়। চট করে ভাঙে না। দামেও তুলনামূলক সস্তা। হয়তো সে কারণেই সিলিকনের স্মার্টফোন কভারগুলোর দাম অন্যগুলোর চেয়ে কিছুটা কম হয়। তবে প্রশ্ন হলো, দীর্ঘ ব্যবহারে হলদেটে কেন হয়?

বেশ কিছু কারণ আছে। যেমন আলো, তাপ কিংবা বিশেষ কিছু রাসায়নিক পদার্থের সংস্পর্শে এলে এমনটা হতে পারে। মূল কারণ সূর্যের অতিবেগুনি রশ্মি, অর্থাৎ সূর্যালোকে দীর্ঘদিন ব্যবহার করলে স্বচ্ছ সিলিকন হলদেটে কিংবা লালচে হয়ে যেতে পারে। কারণ, বেশির ভাগ কভার থার্মোপ্লাস্টিক পলিইউরিথেনের (টিপিইউ) তৈরি। আর অতিবেগুনি রশ্মির প্রভাবে অক্সিডেশন বা জারণ হলে এমনটা হয়।

মানবশরীরের ঘাম কিংবা ত্বকের তৈলাক্ততার জন্য সিলিকনে একধরনের জারণ বিক্রিয়া ঘটে বলে সিলিকনের রঙ বদলায়। আবার প্রশ্নোত্তরভিত্তিক ওয়েবসাইট কোরায় এক ব্যবহারকারী লিখেছেন, সিলিকনের কেসগুলো স্বাভাবিক অবস্থাতেই হালকা হলদেটে থাকে। তৈরির সময় এতে খানিকটা নীল রং মিশিয়ে দেওয়া হয় বলে আমাদের চোখে স্বচ্ছ ও রংহীন বলে মনে হয়। এত যুক্তির মধ্যে অবশ্য অতিবেগুনি রশ্মির প্রভাব বেশি যুক্তিযুক্ত বলে মনে হচ্ছে। তবে কোনোটাই বাদ দেওয়ার মতো নয়।

Facebook Comments

Related Articles

Back to top button