পৃথিবী

পৃথিবীর প্লেট টেকটোনিকগুলো ৩.২ বিলিয়ন বছর আগে গঠিত হয়েছিল

পশ্চিম অস্ট্রেলিয়ার ক্রাস্টের স্থিতিশীল ব্লক, পূর্ব পিলবাড়া ক্র্যাটনের হানিয়াটার বেসাল্টের শিলাগুলির বিশ্লেষণে দৃঢ় প্রমাণ দেয় যে পৃথিবীর টেকটোনিক প্লেটগুলি ইতিমধ্যে ৩.২ বিলিয়ন বছর আগে চলছিল।

প্লেট টেকটোনিক্স জীবনের বিবর্তন এবং গ্রহের বিকাশের মূল চাবিকাঠি।

আজ, পৃথিবীর বাইরের শেলটি ক্রাস্টের প্রায় ১৫ অনমনীয় ব্লক নিয়ে গঠিত। তাদের উপর এই গ্রহের মহাদেশ এবং সমুদ্র রয়েছে।

এই প্লেটগুলির চলাচল মহাদেশগুলির অবস্থানকে আকার দেয়। এটি নতুনকে গঠনে সহায়তা করেছে এবং এটি পর্বতমালার মতো অনন্য ল্যান্ডফর্ম তৈরি করেছে।

এটি বায়ুমণ্ডলে নতুন শিলাকেও উন্মোচিত করেছিল, যা রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল যা কোটি কোটি বছর ধরে পৃথিবীর পৃষ্ঠের তাপমাত্রাকে স্থিতিশীল করে তোলে। একটি স্থিতিশীল আবহাওয়া জীবনের বিবর্তনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রথম স্থানান্তরটি যখন ঘটেছিল তা দীর্ঘকাল ভূতত্ত্বের যথেষ্ট বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছিল।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আর্থ এবং প্ল্যানেটারি সায়েন্স বিভাগের স্নাতক শিক্ষার্থী অ্যালেক ব্রেনার বলেছেন, “বর্তমানে পৃথিবী একমাত্র পরিচিত গ্রহীয় দেহ যা দৃঢ়রূপে যেকোন প্রকারের প্লেট টেকটোনিক্স স্থাপন করেছে।

আমাদের সৌরজগতের গ্রহগুলি পৃথিবীর প্লেট টেকটোনিকগুলির দিকে পরিচালিত করে এবং কোন চালিকা শক্তি এটি শুরু করতে পরিচালিত করেছিল, তার পুরো প্রক্রিয়াটি বোঝার জন্য অন্যান্য সৌরজগতে গ্রহগুলি অনুসন্ধান করার সময় এটি সত্যই আমাদের সুন্দর করে তোলে। ”

“এটি আশা করি যে আমাদের প্লেট টেকটোনিক্সের জন্য অন্যান্য পৃথিবীতে ঘটানো কতটা সহজ তা উপলব্ধি করবে, বিশেষত প্লেট টেকটোনিক্স, জীবনের বিবর্তন এবং জলবায়ুর স্থিতিশীলতার মধ্যে সমস্ত যোগসূত্র দেওয়া।”

পৃথিবীর টেকটোনিক প্লেটগুলি প্রায় ২.৮ বিলিয়ন বছর আগে নিওয়ারচিয়ান সময়কালের আগে উল্লেখযোগ্য গতির অভিজ্ঞতা পেয়েছিল কিনা তা নির্ধারণের জন্য, ব্রেনার এবং সহকর্মীরা মোট ২৩৫ চৌম্বকীয় ভিত্তিক হানিয়েটার বেসাল্ট কোর থেকে নমুনা বের করেছিলেন – আগ্নেয় শিলা যা পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রের রেকর্ড ধরে রেখেছে তাদের স্ফটিককরণ।

গবেষকরা যেহেতু শিলাগুলির যুগগুলি জানতেন যা ক্রাস্টের একক ব্লকের মধ্যে বিভিন্ন সময়ে স্ফটিক হয়ে থাকে, তাই তারা কয়েক মিলিয়ন বছর ধরে ব্লকের অক্ষাংশে পরিবর্তনগুলি কমাতে সক্ষম হয়েছিল।

তারা দেখতে পেল যে ভূত্বকের এই বিভাগটি গড়ে প্রতি বছর কমপক্ষে ২.৫ সেন্টিমিটার হারে প্রবাহিত হয়েছিল – আজ পালন করা প্লেটের গতির হারের সাথে তুলনীয় একটি বেগ।

“মূলত, পৃথিবীর ইতিহাসে আরও অনেক পিছনে পৃথিবীতে প্লেট টেকটোনিক্সের রেকর্ড প্রসারিত করার জন্য এটি ভূতাত্ত্বিক প্রমাণগুলির এক টুকরো,” ব্রেনার বলেছিলেন।

“আমরা যে প্রমাণ পেয়েছি তার উপর ভিত্তি করে দেখে মনে হচ্ছে যে প্লেট টেকটোনিক্স সম্ভবত প্রথম পৃথিবীতে ঘটেছিল এবং এটি এমন একটি পৃথিবীর পক্ষে যুক্তি দেখায় যা আজকের তুলনায় অনেক বেশি লোক মনে করে।”

সায়েন্স অ্যাডভান্সস জার্নালে প্রকাশিত হয়েছে ফলাফলগুলি

Facebook Comments

Related Articles

Back to top button