পৃথিবী

পৃথিবীর অভ্যন্তরীণ ভাগ প্রায় ১.১৫ বিলিয়ন বছর পুরনো

অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস এবং কার্নেজি ইনস্টিটিউশন ফর সায়েন্স দ্বারা পরিচালিত নতুন গবেষণা অনুসারে, আমাদের গ্রহের অভ্যন্তরীণ ভাগ ১ থেকে ১.৩ বিলিয়ন বছরের পুরনো।

জিওডিনামোর উৎপত্তি, চৌম্বকীয় ক্ষেত্রের শক্তি সম্পর্কে মানুষ সত্যই জানতে আগ্রহী এবং উচ্ছ্বসিত, কারণ তারা সকলেই একটি গ্রহের আবাসস্থলে অবদান রাখে, ” বলছিলেন অস্টিনের ইউনিভার্সিটি অফ টেক্সাস জ্যাকসন স্কুল অফ জিওসায়েন্সেস গবেষক প্রফেসর জং-ফু লিন।

পৃথিবীর অভ্যন্তরীণ কোরটি বেশিরভাগ আয়রনের দ্বারা তৈরি, অভ্যন্তরীণ কোরটি দৃঢ় এবং বাইরের কোরটি তরল।

সঞ্চালনের মাধ্যমে তাপ স্থানান্তরিত করার ক্ষেত্রে আয়রনের কার্যকারিতা – যা তাপীয় পরিবাহিতা হিসাবে পরিচিত – কোরটি সম্পর্কে অভ্যন্তরীণ মূল গঠন হওয়ার সাথে সাথে অন্যান্য বৈশিষ্ট্যগুলি নির্ধারণের মূল বিষয়।

বছরের পর বছর ধরে, মূল বয়সের এবং পরিবাহিতার জন্য অনুমানগুলি খুব পুরানো এবং তুলনামূলকভাবে কম থেকে খুব কম এবং তুলনামূলকভাবে উচ্চে চলে গেছে।

তবে এই ছোট অনুমানগুলি একটি প্যারাডক্সও তৈরি করেছে, যেখানে অভ্যন্তরীণ মূল গঠনের কয়েক বিলিয়ন বছর আগে জিওডিনামো বজায় রাখতে মূলটিকে অবাস্তবভাবে উচ্চ তাপমাত্রায় পৌঁছাতে হবে।

নতুন গবেষণাটি এমন প্যারাডক্সটিকে সমাধান করেছিল যা এমন একটি সমাধান খুঁজে বের করে যা মূল তাপমাত্রাকে বাস্তবসম্মত প্যারামিটারের মধ্যে রাখে।

সমাধান সন্ধান করাই মূল মত অবস্থার মধ্যে লোহার সঞ্চালন পরিমাপের উপর সরাসরি নির্ভর করে – যেখানে চাপ 1 মিলিয়ন বায়ুমণ্ডল এবং তাপমাত্রা সূর্যের পৃষ্ঠের উপরেরগুলিকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে।

অধ্যাপক লিন এবং সহকর্মীরা দুটি হীরার অ্যাভিলের মধ্যে লোহার উত্তাপযুক্ত লোহার নমুনাগুলি ছড়িয়ে এই শর্তগুলি অর্জন করেছিলেন।

“আমরা অনেক সমস্যার মুখোমুখি হয়েছি এবং বেশ কয়েকবার ব্যর্থ হয়েছিলাম, যা আমাদের হতাশ করে তুলেছিল এবং আমরা প্রায় হাল ছেড়ে দিয়েছি,” সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ অ্যাটমিক অ্যান্ড মলিকুলার ফিজিক্সের গবেষক ডঃ ইউজান জাং এবং উচ্চ চাপের জন্য সাংহাইয়ের কেন্দ্র বলেছিলেন। বিজ্ঞান এবং প্রযুক্তি উন্নত গবেষণা।

নবীন পরিমাপের পরিবাহিতাটি তরুণ মূল অনুমানের পরিবাহিতার চেয়ে 30% থেকে 50% কম, এবং এটি প্রস্তাব দেয় যে জিওডিনামো দুটি পৃথক শক্তির উত্স এবং প্রক্রিয়া দ্বারা বজায় ছিল: তাপীয় পরিবাহিতা এবং গঠনগত সংবহন।

প্রথমদিকে জিওডিনামোটি একা তাপীয় পরিবেশন দ্বারা রক্ষণ করা হত। এখন, প্রতিটি প্রক্রিয়া একটি সমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

“সময়ের সাথে সাথে পরিবাহিতা এবং তাপ স্থানান্তর সম্পর্কিত উন্নত তথ্যের সাহায্যে আমরা অভ্যন্তরীণ মূলের বয়স সম্পর্কে আরও সুনির্দিষ্ট অনুমান করতে পারি,” অধ্যাপক লিন বলেছিলেন।

“একবার আপনি যদি বাস্তবে জানতে পারেন যে উষ্ণ প্রবাহটি বাইরের কোর থেকে নিম্ন নিম্ন স্তরের দিকে কতটা প্রবাহিত হয়ে যায়, আপনি প্রকৃতপক্ষে পৃথিবীটি এমন পর্যায়ে শীতল হয়ে গিয়েছিলেন যে অভ্যন্তরীণ কোরটি স্ফটিক হতে শুরু করে তা নিয়ে ভাবতে পারেন।”

অনুসন্ধানগুলি জার্নাল Physical Review Letters এ প্রকাশিত হয়।

Facebook Comments

Related Articles

Back to top button