অন্যান্যপ্রযুক্তি

ফেসবুকের নতুন নাম মেটা

ফেসবুকের নতুন নাম মেটা, বৃহস্পতিবার কোম্পানিটি এই নাম ঘোষণা করেছে।

মেটা বলতে ‘মেটাভার্স’ বোঝায়, যা শেয়ার্ড অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল ওয়ার্ল্ড এনভায়রনমেন্টে কোম্পানির নতুন উদ্যোগ।

কোম্পানিটি হুইসেলব্লোয়ার ফ্রান্সেস হাউগেনের ফাঁস হওয়া নথি সংক্রান্ত বিতর্কে জড়িয়ে পড়ার পর এই পরিবর্তন আনতে যাচ্ছে।

ফেসবুক ফ্ল্যাগশিপ সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট, যা ২০০৪ সালে প্রতিষ্ঠিত।

মেটা ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মালিক, এবং তার নতুন ‘মেটাভার্স’ এর অংশ হিসাবে হরাইজন ওয়ার্ল্ডসের মতো ভার্চুয়াল রিয়েলিটি স্পেস তৈরি করছে।

Facebook এখন Meta নামে আত্মপ্রকাশ করবে, কোম্পানি বৃহস্পতিবার তার সিলিকন ভ্যালি সদর দফতরের বাইরে আইকনিক ‘লাইক’ চিহ্নের উপর টানানো একটি পর্দা নামিয়ে ঘোষণা করেছে।

মেটা বলতে বোঝায় ‘মেটাভার্স’, যেটি শেয়ার্ড অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল ওয়ার্ল্ড এনভায়রনমেন্টে কাজ করার এবং খেলার জন্য কোম্পানির নতুন উদ্যোগ যা লোকেরা ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করতে পারে।

এটি তখন করা হলো যখন কোম্পানিটি হুইসেলব্লোয়ার ফ্রান্সেস হাউগেনের ফাঁস হওয়া নথি সংক্রান্ত বিতর্কের ফাঁদে পড়ে এবং বোমাসেল দাবি করে যে কোম্পানি ‘মানুষের উপর লাভ রাখে’।

ফার্মের আসল, ফ্ল্যাগশিপ সোশ্যাল মিডিয়া সাইট এবং অ্যাপ – Facebook – তার মনীকার রাখবে, তবে Facebook Inc., মূল সংস্থা যা Instagram এবং WhatsApp এর মালিক, এখন নতুন শিরোনামের অধীনে যাবে৷

এটিতে একটি নতুন লোগো রয়েছে যা একটি নীল অসীম প্রতীককে চিত্রিত করে এবং এটি ‘মেটাভার্স’কে বোঝায়, কোম্পানির সোশ্যাল মিডিয়া অ্যাপের বাইরে প্রসারিত করার নতুন ফোকাস।

Facebook Connect অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি কনফারেন্সে যে ঘোষণাটি এসেছে, তাতে একটি নীল অসীম প্রতীক চিত্রিত একটি নতুন লোগো রয়েছে এবং ‘মেটাভার্স’-কে বোঝায়, কোম্পানির সোশ্যাল মিডিয়া অ্যাপের বাইরে প্রসারিত করার নতুন ফোকাস।

‘মেটাভার্স’ শব্দটি ডিজিটাল স্পেসকে বোঝাতে পারে, যেগুলো ভার্চুয়াল রিয়েলিটি বা অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে আরও প্রাণবন্ত করা হয়।

‘আমাদের মিশন একই রয়ে গেছে, এটি এখনও লোকেদের একত্রিত করার বিষয়ে,’ তিনি যোগ করেছেন, ‘এখন আমাদের কাছে একটি নতুন নর্থ স্টার আছে যা মেটাভার্সকে জীবিত করতে সহায়তা করবে।’

তিনি যোগ করেছেন যে শব্দটির অর্থ গ্রীক ভাষায় ‘পরে’ এবং প্রতীক যে ‘নির্মাণ করার জন্য সর্বদা আরও বেশি’ এবং ‘গল্পের সর্বদা একটি পরবর্তী অধ্যায়।’

‘আমি বিশ্বাস করি মেটাভার্স হল ইন্টারনেটের পরবর্তী অধ্যায় এবং এটি আমাদের কোম্পানিরও পরবর্তী অধ্যায়,’ তিনি আরো বলেন, ‘যদিও বেশিরভাগ কোম্পানিগুলি কীভাবে প্রযুক্তির সাথে সংযোগ স্থাপন করতে পারে তার উপর ফোকাস করে, আমরা প্রযুক্তি তৈরিতে ফোকাস করি যাতে লোকেরা একে অপরের সাথে সংযোগ করেন।’

জুকারবার্গ এর আগে মেটাভার্সকে কোম্পানির ভবিষ্যত হওয়ার পরামর্শ দিয়েছিলেন এবং জুলাই থেকে মেটাভার্স নিয়ে কথা বলছেন।

কোম্পানিটি ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটিতে প্রচুর বিনিয়োগ করেছে, এর ওকুলাস ভিআর হেডসেটের মতো হার্ডওয়্যার তৈরি করছে এবং এআর চশমা এবং রিস্টব্যান্ড প্রযুক্তিতে কাজ করছে।

গুঞ্জন, তিন দশক আগে একটি ডাইস্টোপিয়ান উপন্যাসে প্রথম তৈরি হয়েছিল, সিলিকন ভ্যালিতে জনপ্রিয় এবং মাইক্রোসফ্টের মতো অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলি দ্বারা উল্লেখ করা হয়েছে৷

এই পদক্ষেপটি মনে করিয়ে দেয় যখন Google হঠাৎ করে 2015 সালে নিজের নাম পরিবর্তন করে Alphabet করেছিল, Google কে একটি সহায়ক সংস্থা বানিয়েছিল এবং এটিকে একটি প্রযুক্তি সমষ্টিতে পরিণত হয়েছিল৷

Facebook Comments

Related Articles

Back to top button