অন্যান্যপ্রযুক্তি

গুগল ক্রোম ওয়েব ব্রাউজারের কয়েকটি গুরুত্বপূর্ণ এক্সটেনশন

বর্তমান সময়ে যুগোপযোগী এবং নতুন আকর্ষনীয় ফিচার হিসাবে বিবেচনা করা হয় ক্রোম এক্সটেনশনগুলো কে। বর্তমান সময়ে এক্সটেনশন সমূহের সংখ্যা প্রায় ১,৮৮,৬২০ টি যা ক্রোম ওয়েব স্টোরে পাওয়া যাচ্ছে। আসুন জেনে নেওয়া যাক এক্সটেনশনগুলো সম্পর্কে –

সর্বাধিক জনপ্রিয় এক্সটেনশন গুলো কি কি?

১। বীটওয়ার্ডেন
২। এড ব্লক প্লাস
৩। এভার নোট ওয়েব ক্লীপার
৪। গোস্টারি
৫। ফক্স ক্লক

ছাত্রদের জন্য গুরুত্বপূর্ন কিছু এক্সটেনশন

১। গুগল ডিকশনারি
২। গ্রামারলি
৩। সেকশন রিডার
৪। ফায়ার শর্ট
৫। পাওয়ার থিসার্চ

এক্সটেনশন সমূহের কাজ এবং ব্যবহার

বিটওয়ার্ডেন – এটি মূলত এমন একট এক্সটেনশন যা আপনার পাসওয়ার্ড গুলি মেইন্টেইন করে। অনেকে হয়ত ভাবতে পারেন, পাসওয়ার্ড এই এক্সটেনশন এর মাধ্যমে ব্যবহার করা নিরাপদ কিনা। এ ক্ষেত্রে বলা যেতে পারে এক্সটেনশনটি এনক্রিপ্ট অবস্থায় রাখে যা শুধু মাত্র আপনি ব্যবহার করতে পারেন।

এড ব্লক প্লাস – নামের মাধ্যমেই আপনার ধারনা পেয়ে গেছেন এক্সটেনশন্টির সম্পর্কে। যা আনাকাংখিত এড ব্লক করে রাখবে যা আপনার ব্রাউজিং অভিঞ্জতাকে আরো মসৃন করে তুলবে। তবে কিছু ওয়েব সাইট এড ব্লকার এর কারনে অসুবিধা বা কাজ নাও করতে পারে এ ক্ষেত্রে এক্সটেনশটি সাময়িক ভাবে বন্ধ করে কাজ চালিয়ে যেতে পারেন।

সেকশন রিডার – এক্সটেশনটি আপনার ব্লগ বা কোন আর্টিকেল পড়ার ক্ষেত্রে সুবিধা দিয়ে থাকে, যা আপনারা কোন বাধা ছাড়া পড়ার সুবিধা পাবেন।

ফায়ার শর্ট /ফেটার – যা মূলত এক ধরনের স্কিন শর্ট ব্যবহার করা হয় এমন এক ধরনের এক্সটেনশন, এতে রয়েছে কাস্টমাইজ করার মত সুবিধা, যা আপনাকে স্কিনের যে কোন অংশের স্কিন শর্ট নিয়ে সাহায্য করবে

পাওয়ার থিসার্চ – এটি এমন এক ধরনের এক্সটেনশন যা আপনাকে খুজে বের করতে সাহায্য করবে বিভিন্ন ধরনের সামার্থক শব্দ যা আপনার আর্টিকেল নতুন শব্দে সমৃদ্ধ করে তুলতে সহায়তা করবে।

গুগল ডিকশনারী – এটি সবার পরিচিত এক এক্সটেনশন যা আপনার প্রত্যহ জীবনের সাথী বিশেষ করে ছাত্রদের জন্য কল্যান স্বরূপ এতে আছে যে কোন দেশের শাব্দিক অর্থ বের করার সুযোগ সুবিধা আরো আছে সঠিক উচ্চারণ কোন টি হবে তার ফিল্টার।

গ্রামারলী – ইংরেজী বাক্য গঠনে আমরা প্রায়ই ভুল করে থাকি বা কোন বাক্যকে অনেক কঠিন শাব্দিক অর্থে প্রকাশ করে থাকি, এ ক্ষেত্রে গ্রামারলী দিচ্ছে সঠিক বাক্য গঠন এবং শব্দের ভুল সংশোধন করার ফিচার।
এটি আরো দিচ্ছে আপনাকে কম শব্দ ব্যবহার করে সঠিক এবং গুনসম্পূর্ন বাক্য গঠনের সুবিধা ।

গোস্টারি – এই এক্সটেনশনটি অনেক টা এড ব্লক এক্সটেশনের মতই তবে এতে আছে এক্সট্রা সুবিধা। এতে আপনি একটি প্রাইভেট পরিবেশ পাবেন। যার মাধ্যমে আপনার ব্রাউজিং ডেটা কেউ কালেক্ট করতে পারবে না, তাছাড়া পাবেন সুবিধাজনক ব্রাউজিং সার্ভিস

ফক্স ক্লক – এটি আপনার টাস্কবারে ক্লক ব্যবহারে সুবিধার পাশাপাশি সারাবিশ্বের টাইম সম্পর্কে জানাবে যা আপনি আপনার লোকাল টাইম অনুযায়ী কাস্টমাইজ করতে পারবেন।

গুগল ক্রোম ব্যবহারকারীরদের চাহিদা অনুযায়ী রয়েছে অসংখ্য প্রযোজনীয় এক্সটেশন যা এক সাথে সব লিখে শেষ করা যাবে না। গুগল প্রতিনিয়ত নিয়ে আসে নতুন কিছু ফিচার যার মধ্যে এক্সটেনশন অনেক অংশেই গুরুত্বপূর্ন। অবশ্যই আরো গুরুত্বপূর্ন এক্সটেনশন রয়েছে যা উল্লেখ করা হয় নি । আশা করি, কমেন্ট বক্স এ গুরুত্বপূর্ন কিছু এক্সটেনশন সম্পর্কে জানিয়ে পাশে থাকবেন ধন্যবাদ।

Facebook Comments

Related Articles

Back to top button