অবাক বিশ্ব

আপনার বুদ্ধি কতটুকু? যাচাই করুন এই ৩টি প্রশ্নের উত্তর দিয়ে

দুনিয়ার সবচেয়ে বুদ্ধিমান প্রাণী কে? নির্দ্বিধায় মানুষ। কিন্তু মানুষে মানুষে বুদ্ধিরও কমবেশি হয়। তো এই বুদ্ধির কমবেশি কীভাবে মাপা যায়? বুদ্ধি বা মেধা তো বাজারের আলু-পটোল নয় যে দাঁড়িপাল্লায় তুলে মাপা যাবে। তাহলে কীভাবে বুঝবেন, আপনি কতটা বুদ্ধিমান? যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক শেন ফ্রেডরিক একটা উপায় বাতলে দিয়েছেন। শুধু তিনটি প্রশ্নের উত্তরই আপনার বুদ্ধি যাচাইয়ের জন্য যথেষ্ট। ২০০৫ সালে শেন ফ্রেডরিক ৩ হাজার মানুষের ওপর এই পরীক্ষা চালান। মাত্র ১৭ শতাংশ, অর্থাৎ ৫১০ জন নিজেদের প্রমাণ করেন মেধাবী হিসেবে। অন্যরা প্রশ্ন তিনটির ভুল উত্তর দিয়েছিলেন। সাদাচোখে প্রশ্ন তিনটি তেমন কঠিনও নয়। তবে সঠিক উত্তর দিতে হলে দৃষ্টিভঙ্গিটা একটু বদলাতে হবে। শুরুতে প্রশ্ন তিনটি দেখা যাক। প্রশ্নে যাওয়ার আগে একটা কথা জানিয়ে রাখি। ফ্রেডরিকের করা প্রশ্নগুলো এখানে হুবহু দিচ্ছি না। কারণ, যুক্তরাষ্ট্রের মাপকাঠির সঙ্গে আমাদের মাপকাঠি মিলবে না। বোঝার সুবিধার্থে প্রশ্নগুলোর মূল ভাব ঠিক রেখে কিছুটা পরিবর্তন করা হলো—

প্রশ্ন ১

একটি খাতা ও কলমের দাম ১১০ টাকা। খাতার দাম কলমের দামের চেয়ে ১০০ টাকা বেশি। তাহলে কলমের দাম কত?

প্রশ্ন ২

৫টি সেলাই মেশিনে ৫ মিনিটে ৫টি কাপড় সেলাই করা যায়। ১০০টি সেলাই মেশিনে ১০০টি কাপড় সেলাই করতে কত সময় লাগবে?

প্রশ্ন ৩

একটি পুকুরে বিচিত্র জাতের একটি পদ্মফুল আছে। ফুলটি রোজ আকারে দ্বিগুণ হয়। বড় হতে হতে একসময় পুরো পুকুর ঢেকে ফেলবে। আর এতে সময় লাগবে ৪৮ দিন। তাহলে পুকুরের অর্ধেকটা ঢেকে ফেলতে কত দিন লাগবে?

প্রশ্ন তিনটি দেখে যতটা সহজ মনে হচ্ছে, আদতে কিন্তু ততটা সহজ নয়! তাই ভালোভাবে প্রশ্নগুলো দেখুন আর গভীরভাবে চিন্তা করুন। তারপর মিলিয়ে দেখুন উত্তর।

প্রথম প্রশ্নের সঠিক উত্তর: ৫ টাকা

না, ঘাবড়ে যাবেন না। ব্যাখ্যা দিচ্ছি। ধরুন, কলমের দাম ‘ক’ টাকা। যদি খাতার দাম কলমের দামের চেয়ে ১০০ টাকা বেশি হয়, তবে খাতার দাম হবে (ক + ১০০) টাকা। তাহলে খাতা ও কলমের দাম হবে—

ক + ১০০ + ক = ১১০ টাকা

বা ২ক + ১০০ = ১১০ টাকা

বা ২ক = ১১০ – ১০০ টাকা

বা ২ক = ১০ টাকা

বা ক = ১০/২ = ৫ টাকা

প্রশ্নটা ভালো করে খেয়াল করলেই বুঝবেন। কলমের দামের চেয়ে খাতার দাম ‘১০০ টাকা বেশি’। কলমের দাম যদি ১০ টাকা হয়, তাহলে খাতার দাম ১০০ টাকা বেশি হতে পারে না; বরং ১০০ টাকার সমান হয়। এ জন্য খাতার দাম ১০৫ টাকা এবং কলমের দাম ৫ টাকা। আর এটা হলেই খাতার দাম কলমের দামের চেয়ে ১০০ টাকা বেশি হয়।

দ্বিতীয় প্রশ্নের সঠিক উত্তর: ৫ মিনিট

৫টি সেলাই মেশিনে ৫টি কাপড় সেলাই করতে লাগে ৫ মিনিট। অর্থাৎ একটি কাপড় সেলাই করতে একেকটি সেলাই মেশিনের লাগে ৫ মিনিট। তাহলে ১০০টি সেলাই মেশিন দিয়ে একসঙ্গে ১০০টি কাপড় সেলাই করতে ওই ৫ মিনিটই লাগবে।

তৃতীয় প্রশ্নের সঠিক উত্তর: ৪৭ দিন

প্রশ্নের মধ্যেই লুকিয়ে আছে উত্তর। পদ্মফুলটি ‘রোজ আকারে দ্বিগুণ হয়’। পুরো পুকুর ঢেকে ফেলতে মোট সময় লাগে ৪৮ দিন। তাহলে অর্ধেক ঢাকতে তো ৪৭ দিনই লাগবে! কারণ, ৪৭তম দিনে পদ্মফুলটি পুকুরের অর্ধেক ঢেকে ফেললে পরের দিন দ্বিগুণ হয়ে বাকি অর্ধেক ঢেকে ফেলবে।

আগেই বলেছিলাম, যতটা সহজ ভাবছেন, প্রশ্নগুলো কিন্তু ততটা সহজ নয়। এবার থেকে এমন প্রশ্ন দেখলে উত্তর দেওয়ার আগে আরেকটু ভেবে নেবেন। আর যদি আপনার তিনটি প্রশ্নের উত্তরই ঠিক হয়, তাহলে মানতেই হবে, আপনি এই গ্রহের একজন দারুণ বুদ্ধিমান মানুষ। আপনাকে অভিনন্দন!

Facebook Comments

Related Articles

Back to top button