পৃথিবীঅবাক বিশ্ব

২৪ হাজার বছরের ঘুম ভেঙ্গে জেগে উঠল ডিলয়েড রোটিফার

নতুন গবেষণা অনুসারে সাইবেরিয়ায় ২৪০০০ বছর ধরে হিমশীতল থাকার পরে একটি অণুবীক্ষণিক বহু-কোষযুক্ত জীবে প্রাণ ফিরে এসেছে। বিজ্ঞানীরা রাশিয়ান আর্কটিকের আলায়জা নদী খনন করার সময় ডিলয়েড রোটিফার(Bdelloid rotifer) নামে পরিচিত প্রাাণীটি খোঁজে পেয়েছেন।

একবার হিমশীতল হয়ে যাবার পর এটি ক্রাইটোবায়োসিস হিসাবে পরিচিত হিমায়িত অবস্থায় সহস্রাব্দ বছর কাটিয়ে, অজানাভাবে পুনরুত্পাদন করতে সক্ষম হয়েছে।

পূর্ববর্তী গবেষণা বলেছিল যে তারা ১০ বছর পর্যন্ত হিমশীতল থেকে বেঁচে থাকতে পারে।

তবে সোমবার কারেন্ট বায়োলজিতে প্রকাশিত নতুন সমীক্ষায় বলা হয়েছে যে তারা অনির্দিষ্টকালের জন্য না হলেও হাজার হাজার বছর ধরে বাঁচতে পারে।

গ্রহণযোগ্যতাটি হ’ল একাধিক বহুকোষী জীবকে হাজার বছরের জন্য হিমায়িত করে সংরক্ষণ করা যায় এবং তারা আবার জীবিত হয়ে উঠতে পারে -এটা “অনেক কথাসাহিত্যিকের স্বপ্ন,” বলেছেন মৃত্তিকা বিজ্ঞানের রাশিয়ান ইনস্টিটিউট অফ ফিজিকোকেমিক্যাল অ্যান্ড বায়োলজিক্যাল প্রবলেমসের বিশেষজ্ঞ স্ট্যাস মালাভিন।

তিনি বলেন এটি কীভাবে এই ক্ষমতা অর্জন করেছে তা দেখার জন্য আরও গবেষণা করা দরকার। গবেষণার বিজ্ঞানীরা এই প্রক্রিয়াটি পরীক্ষা করার জন্য কয়েক ডজন প্রাণীকে একটি পরীক্ষাগারে বরফে জমাট করে রেখেছিলেন।

রেডিওকার্বন ডেটিং পরীক্ষায় এই ডিলয়েড রোটিফার এর বয়স ২৩৯৬০ বছর থেকে ২৪৪৮৫ বছর বয়সের মধ্যে হবে বলে প্রমাণিত হয়েছে।

ডিলয়েড রোটিফারস হ’ল এক শ্রেণীর রোটিফার যা বিশ্বজুড়ে স্বাদুপানির পরিবেশে পাওয়া যায়। রোটিফার নামটি লাতিন অর্থ “চাকা বহনকারী” থেকে এসেছে।

প্রাণীগুলি চরমপন্থা সহ্য করার দক্ষতার জন্য পরিচিত। নিউ ইয়র্ক টাইমস অনুসারে এগুলি পৃথিবীর সর্বাধিক তেজস্ক্রিয় প্রতিরোধী প্রাণীগুলির মধ্যে একটি, যারা কম অক্সিজেন, অনাহার, উচ্চ অম্লতা এবং কয়েক বছরের ডিহাইড্রেশন সহ্য করতে পারে।

অন্যান্য বহু-কোষযুক্ত জীবগুলি হাজার বছর পরে আবার জীবিত হওয়ার খবর পাওয়া যায়, যার মধ্যে একটি নেমাটোড কৃমি, পাশাপাশি কিছু গাছপালা এবং শ্যাওলাও রয়েছে।

Facebook Comments

Related Articles

Back to top button